Consult Online
Book an Appointment
  • Calcutta Medical Research Institute 7/2 Diamond Harbour Road Kolkata-700027, West Bengal

ঘুম নেই চোখে? ডায়াবিটিসের থেকেও বেশি মানুষ ভোগেন প্রাণঘাতী এই রোগে

কলকাতা, 21 মার্চ: ঘুম না আসা, কিংবা ঘুমের মধ্যে নাক ডাকার বিষয়টিকে অনেকেই সে ভাবে গুরুত্ব দেন না । চিকিৎসকরা বলছেন, এ দেশে ডায়াবিটিসের থেকেও অনেক বেশি মানুষ ভুগছেন এই অনিদ্রা-সহ ঘুম সংক্রান্ত বিভিন্ন সমস্যায় । এটাও রোগ । অথচ, গুরুত্ব না দেওয়ার কারণে এই ঘুম সংক্রান্ত সমস্যা থেকে অন্য বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয় ৷ এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে ।

যথাযথ ঘুমের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ । অথচ এই বিষয়টিকে সেভাবে গুরুত্ব দেন না এ দেশের অনেক মানুষ । চিকিৎসকরা বলছেন, এ দেশের চার শতাংশ মানুষ ঘুম সংক্রান্ত সমস্যায় ভুগছেন । অর্থাৎ দেশের 130 কোটি মানুষের মধ্যে পাঁচ-ছয় শতাংশ মানুষ ভুগছেন এই সমস্যায় । তবুও এই ঘুম না হওয়া কিংবা, ঘুম সংক্রান্ত অন্য সমস্যা যেমন যথাযথ ঘুম না হওয়া, ঘুমের মধ্যে নাক ডাকা – এ সব বিষয় নিয়ে এখনও পর্যন্ত সেভাবে সচেতনতা নেই । হাইপারটেনশন, হার্টের কোনও অসুখ, সিওপিডি – এ সব রোগ হিসাবে ভাবনায় থাকলেও, ঘুম সংক্রান্ত বিষয়ে সমস্যাগুলি এখনও পিছনের সারিতে রয়ে গিয়েছে । তার উপর অনেক মানুষ এমনও মনে করেন যে, ঘুম না-হওয়ার বিষয়টি আধুনিক জীবনের একটি অঙ্গ । যার জেরেও এই ঘুম সংক্রান্ত বিষয়ে সেভাবে ভাবনা-চিন্তা করেন না অনেকে । ফলে যতক্ষণ না এই বিষয়টি নিয়ে চিকিৎসক কিংবা কোনও স্বাস্থ্যকর্মী আলোকপাত করছেন, ততক্ষণ ভাবনা-চিন্তার বাইরে থেকে যায় ।

নিউ আলিপুরের বেসরকারি একটি হাসপাতালের পালমোনলজি বিভাগের প্রধান এবং অধিকর্তা চিকিৎসক রাজা ধর বলেন, “মানবজাতির ক্ষতি করছে ডায়াবিটিস । ভারতকে এখন ডায়াবিটিসের রাজধানী হিসাবে মনে করা হয় । অথচ পরিসংখ্যান যদি দেখা হয়, তা হলে দেখা যাবে এ দেশের 1.8 শতাংশ মানুষ এখন ডায়াবেটিসে ভুগছেন । কিন্তু এ দেশে যাঁরা ঘুম সংক্রান্ত সমস্যায় ভুগছেন, তাঁদের সংখ্যা এর দ্বিগুণ । পরিসংখ্যান বলছে, বিভিন্ন বয়স মিলিয়ে এ দেশের চার শতাংশ মানুষ ঘুম সংক্রান্ত সমস্যায় ভুগছেন ।”

তিনি আরও বলেন, “স্ট্রোক, হার্ট অ্যাটাক – এ সব প্রাণঘাতী অসুখ। যদি ঘুম সংক্রান্ত সমস্যার চিকিৎসা যদি করানো না হয়, তা হলে দীর্ঘ মেয়াদে এই সমস্যা থেকে হাইপারটেনশন, হার্টের সমস্যাও দেখা দিতে পারে । এমনকী, ঘুম সংক্রান্ত সমস্যায় দীর্ঘদিন চিকিৎসাহীন অবস্থায় থাকলে, কোনও কোনও ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হতে পারে ।”

নিউ আলিপুরের বেসরকারি ওই হাসপাতালের ইএনটি-ওটোল্যারিঙ্গোলজি বিভাগের চিকিৎসক অর্জুন দাশগুপ্ত বলেন, “শুধুমাত্র অনিদ্রা অর্থাৎ, ঘুম না আসা কিংবা ঠিক মতো ঘুম না হওয়ার সমস্যা নয়, ঘুমের মধ্যে নাক ডাকার বিষয়টিও রয়েছে । একটা সময় ছিল যখন মানুষ মনে করতেন, নাক ডাকার সমস্যায় চিকিৎসার প্রয়োজন নেই । তবে নাক ডাকার সমস্যাতেও চিকিৎসার প্রয়োজন রয়েছে । কারণ এই নাক ডাকার সমস্যায় মারাত্মক এবং প্রাণঘাতী কোনও অসুখের যোগও থাকতে পারে । এই সব বিষয়ে আরও সচেতনতা গড়ে তোলা প্রয়োজন ।”https://react.etvbharat.com/bengali/west-bengal/lifestyle/health/general-health/sleepless-nights-may-be-cause-of-life-threatening-disease/wb20210321083708036

Leave a Reply

Your email address will not be published.

You may use these <abbr title="HyperText Markup Language">HTML</abbr> tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*

Hi, How Can We Help You?